• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন

ফরচুনে আক্ষেপ ঘুচলো বরিশালবাসীর

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ৭১
শনিবার, ২ মার্চ, ২০২৪

বাংলাদেশ ক্রিকেট বোর্ড ২০১২ সালে বিপিএল শুরু করার সময়ের প্রথম আসরের ৬ দলের একটি ছিল বরিশাল। প্রথম আসরে শিরোপার খুব কাছে গিয়েও ছুঁয়ে দেখা হয়নি তৎকালীন বরিশাল বুলস নামে পরিচিত দলটির। এরপর একে একে আরও ৫ আসর খেলেছে বরিশাল দল, মালিকানাও পরিবর্তন হয়েছে আরও দুইবার। তবে, বরিশালবাসী শিরোপার মুখ আর দেখেনি। অবশেষে তৃতীয় মালিকের বেলায় বরিশাল সফল হলো। ফরচুন গ্রুপের অধীনে ফরচুন বরিশাল নাম নিয়ে বিপিএলের দশম আসরে শিরোপা ঘরে তুলল দক্ষিণের দলটি।

এবারের বিপিএলের আসর শুরুর আগেই বরিশালকে নিয়ে শুরু হয় সমালোচনা। মূল আসর শুরুর আগের প্লেয়ার ড্রাফটে অন্য সব দল যখন তারুণ্য আর ভালো মানের বিদেশি খেলোয়াড়ের দিকে মনোযোগ দিচ্ছিল তখন ফুরিয়ে যাওয়া বুড়োদের নিয়েই দল সাজায় বরিশাল। অনেক সমালোচনা হলেও দলটির মালিক এবং ফরচুন গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান মো. মিজানুর রহমান বলেন, বরিশাল এবার শিরোপা জিতবে। বরিশালের খেলোয়াড়েরা তার কথা বিফলে যেতে দেয়নি, ঠিকই কুমিল্লাকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে দলটি। এই শিরোপার মাধ্যমে বরিশালবাসীর ১২ বছরের আক্ষেপ ঘুচলো।

অবশ্য ২০২১ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে ফরচুন গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান মো. মিজানুর রহমান ‘ফরচুন বরিশাল’ দলের মালিকানা গ্রহণের পরই ঘোষণা দেন এবার বিপিএলের শিরোপা দক্ষিণের শহরটিতে আসবে। প্রথম চেষ্টাতেই অল্পের জন্য মাত্র এক রানের ব্যবধানে আজকের ফাইনালের প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর কাছে হারাতে হয় শিরোপা। এত কাছে গিয়েও সাফল্য না পাওয়ার পরেও দমে যায়নি বরিশালের দলটি। পরের আসরেও প্লে অফ খেলে দলটি। আর এবার তো একেবারে শিরোপাই ঘরে তুলল বাংলাদেশ জাতীয় দলের একাধিক তারকায় পরিপূর্ণ দলটি।

বরিশালের সাফল্যের পিছনে বরিশালের খেলোয়াড়দের পাশাপাশি দলটির মালিক মিজানুর রহমান বেশ বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। এবারের আসরের শুরুর দিকে ভালো মানের বিদেশি খেলোয়াড় ও দলের হতাশাজনক পারফরম্যান্সের পরেও হতাশ হয়ে যাননি তিনি। আস্থা রেখেছেন তামিম মুশফিক ও রিয়াদের মতো অভিজ্ঞ ক্রিকেটারদের উপর। সুযোগ পাওয়া মাত্রই উড়িয়ে এনেছেন কাইল মায়ারস, ডেভিড মিলারের মতো স্বীকৃত টি-টোয়েন্টি তারকাদের। দেশি এবং বিদেশি তারকাদের এই মিশ্রণ ঠিকই কাজে লেগেছে দলটির। যার ফলাফল ফরচুন বরিশাল প্রথমবারের মতো বিপিএল চ্যাম্পিয়ন।


আরও সংবাদ