• রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

রমজানের আগেই সৌদিতে ২৩ হাজার অবৈধ অভিবাসী গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ১৮
রবিবার, ১০ মার্চ, ২০২৪

সৌদিতে ব্যাপক ধরপাকড় চালানো হয়েছে। রমজানের আগে দেশটিতে ২৩ হাজার অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। আবাসন, শ্রম ও নিরাপত্তা আইনের লঙ্ঘনের দায়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে। রোববার (১০ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত দুই বছরের মধ্যে এটি সর্বোচ্ছ সংখ্যক গ্রেপ্তার। ফেব্রুয়ারির ২৯ তারিখ থেকে ৬ মার্চ পর্যন্ত সময়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বসবাস আইন লঙ্ঘনের অভিযোগে মোট ১২ হাজার ৯৫১ জনকে এবং সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গ করায় তিন হাজার ৪৯৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া বাকিদের শ্রম আইন লঙ্ঘন করায় গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি আরবের সংবাদমাধ্যমের তথ্যানুসারে, দেশটিতে এক সপ্তাহে অবৈধ অভিবাসী গ্রেপ্তারের রেকর্ড এটি। এর আগে ২০২১ সালের জুনে ১৯ হাজার ৮১২ জনকে গ্রেপ্তার করা হয়েছিল।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ সাপ্তাহিক তথ্যানুসারে, দেশটিতে সবমিলিয়ে ৫৯ হাজার ৭২১ জন অবৈধ অভিবাসী রয়েছেন। এরমধ্যে চার হাজার ৬৯০ জন নারী রয়েছেন। তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলমান রয়েছে।

উল্লেখ্য, প্রায় ৩ কোটি ৪৮ লাখ মানুষের দেশ সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী শ্রমিক সৌদিতে কর্মরত রয়েছেন। সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম নিয়মিতভাবে দেশটিতে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিরবচ্ছিন্ন ধরপাকড় অভিযান ও অবৈধ প্রবাসীদের গ্রেপ্তারের খবর প্রকাশ করছে। সৌদিতে অবৈধভাবে প্রবেশে সহায়তার চেষ্টাকারীকে ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে। সৌদি সরকার এই বিষয়ে বারবার সতর্ক করে আসছে।


আরও সংবাদ