• রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
তীব্র গরম উপেক্ষা করে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রার্থীরা “যোগ্য ব্যক্তিদের বেছে নিন”পছন্দমত প্রতিকে ভোট দিন! ঠাকুরগাঁওয়ের গড়েয়ায় জিংক সমৃদ্ধ চালের উপকারিতা বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান । ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা । বিনা প্রতিদ্বন্দ্বিতায় ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য হচ্ছেন নায়েব আলী জোয়ার্দ্দার নাটোরে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ করছে জেলা পরিষদ, সাশ্রয় হচ্ছে অর্ধেক টাকা ফরিদপুরের ডিসি ‘বুলেট থাকতে ব্যালটে কেউ হাত দিতে পারবে না’ ১৮ থেকে ২০ বছর বয়স থেকেই কেন নিয়মিত রক্তচাপ মাপা উচিত যে কারণে ডিবিতে এসেছিলেন মামুনুল হক অর্থনীতিকে ধারণ করার সক্ষমতা হারাচ্ছে ব্যাংকিং খাত : ফাহমিদা খাতুন

এক বছরের মধ্যেই বায়ুদূষণ কমবে : পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ৫২
বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪

বিশ্বের অন্যতম দূষিত নগরী ঢাকায় বায়ুদূষণের মাত্রা আগামী এক বছরের মধ্যে অনেকটা কমানো সম্ভব বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার (৭ মার্চ) সচিবালয়ে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড কর্মসূচির উদ্বোধন শেষে এ আশাবাদ ব্যক্ত করেন পরিবেশমন্ত্রী।

তিনি বলেন, সুইচ টিপলেই লাইট অফ করার মতো দূষণ কমানো যায় না। বায়ুদূষণ কমাতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই মধ্যে পরিবেশ দূষণকারী তিনশর মতো ইটভাটা বন্ধ করা হয়েছে। রাজধানীর আশপাশেও এমন ইটভাটা চিহ্নিত করে অভিযান চালানো হবে।

পরিবেশমন্ত্রী বলেন, দেশে প্রথমবারের মতো ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে। এতে বন্যপ্রাণী সংরক্ষণ সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হবে। এই কর্মসূচি চলবে ৫ মাসব্যাপী।

প্রসঙ্গত, সারা দেশে প্রায় লক্ষাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে ৬৪টি ভেন্যুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলা পর্যায়ের অলিম্পিয়াড। যেখানে দুটি ক্যাটাগরিতে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির যেকোনো শিক্ষার্থী স্কুল ও কলেজ ক্যাটাগরিতে অলিম্পিয়াডে অংশ নিতে পারবেন। বিজয়ীদের জন্য থাকবে লক্ষাধিক টাকার পুরস্কার। অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।


আরও সংবাদ