• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:০০ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু গাছ লাগিয়ে চ্যাম্পিয়ন হতে চায় ছাত্রলীগ কলকাতা-পাঞ্জাবের ম্যাচে রেকর্ডের পর রেকর্ড দুর্ঘটনার কবলে ইসরায়েলি নিরাপত্তামন্ত্রী ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হিলিতে গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে দুই মোটরসাইকেল আরোহী নিহত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ । ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় । হিলিতে উপজেলা চেয়ারম্যান পদে টেলিফোন মার্কার গণসংযোগ। নরসিংদীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

মুহাম্মাদ শিমুল হুসাইন
মুহাম্মাদ শিমুল হুসাইন / ৫৯
শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

সাতসকালেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৫ মিনিটের দিকে এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কুমিল্লা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং লক্ষ্মীপুরের রামগঞ্জ থেকে ৮ কিলোমিটার উত্তরপূর্বে। আর ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

সাতসকালে আঘাত হানা এ ভূমিকম্প রাজধানী ঢাকা ছাড়াও গাজীপুর, রাজশাহী, সিলেট, রংপুর, চুয়াডাঙ্গা, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, কুষ্টিয়া, সিলেটসহ বেশকিছু জেলায় অনুভূত হয়েছে। তবে এতে কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে সবশেষ গত ১৭ সেপ্টেম্বর টাঙ্গাইলে ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার দূরে টাঙ্গাইল সদরে ও ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। ৪ দশমিক ২ মাত্রার ওই ভূমিকম্পে জানমালের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।


আরও সংবাদ