• শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৩২ অপরাহ্ন

সন্তান পরীক্ষার হলে বাইরে তীব্র গরমের ভিতর দোয়া করছেন অভিভাবকরা

মুহাম্মাদ শিমুল হুসাইন
মুহাম্মাদ শিমুল হুসাইন / ৯৪
শুক্রবার, ৩ মে, ২০২৪
সন্তান পরীক্ষার হলে বাইরে তীব্র গরমের ভিতর দোয়া করছেন অভিভাবকরা

মোঃ মোমিন ইসলাম
প্রতিনিধি,নজরুল বিশ্ববিদ্যালয়

দেশব্যাপি চলছে মৃদু তাপ প্রবাহ। এতে গরমে অতিষ্ঠ জনজীবন। তীব্র এ তাপ প্রবাহের মধ্যেই অনুষ্ঠিত হলো গুচ্ছভূক্তবিশ্ববিদ্যালয় গুলোর ভর্তি পরীক্ষা।এ সময় সন্তানদের পরীক্ষা কেন্দ্রে পাঠিয়ে দিয়ে তীব্র গরমের মধ্যেই বাইরে অপেক্ষা করছে অভিভাবকরা। বিশ্ববিদ্যালয় এলাকায় খুব বেশি গাছপালা না থাকায় অনেক অভিভাবকরা ছাতা হাতে বাইরে অবস্থান করছেন তীব্র এই গরমের মধ্যে।

আজ সকাল ১১ টার সময় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত হয়েছে গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।এদিন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ব্যবসায় প্রশাসন অনুষদ এবং নতুন একাডেমিক ভবনে অনুষ্ঠিত হয় ভর্তি পরীক্ষা সমূহ। দ্বিতীয় দিনের এই পরীক্ষায়অংশগ্রহণ করে বি ইউনিটের (মানবিক বিভাগের) শিক্ষার্থীরা ।সারা দেশব্যাপী ৯০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করার কথা থাকলেও নজরুল বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করেছে এবারে ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর,জামালপুর, টাঙ্গাইল,গাজীপুর, কিশোরগঞ্জ, গফরগাঁও সভা আশপাশের এলাকার ৮ হাজার ১৩৪ জন শিক্ষার্থী।

আজ সকাল ১১ টার সময় পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও দূর দূরান্তের শিক্ষার্থীরাআসতে শুরু করে সকাল ৯ টার পর থেকেই। এরপর বেলা যেতো গড়েছে শিক্ষার্থীর সবচেয়ে পড়া ভিড় ততই বেড়ে চলেছিল। এ সময় আগত শিক্ষার্থীদের যাতে কোন ধরনের সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রেখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এবং স্বেচ্ছাসেবকদের ছিল সজাগ অবস্থান। এছাড়াও শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় ছিলবিভিন্ন জেলা এবং উপজেলা পর্যায়ের অ্যাসোসিয়েশন এবং ছাত্রলীগের পক্ষ থেকে ছিল বেশকিছু সহায়তা কেন্দ্র।এ সময় আগত শিক্ষার্থীদের কে কলম দিয়ে বরণ করে নেই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আল মাহমুদ কায়েস এবং সাধারণ সম্পাদকরাশেদুল ইসলাম রিয়াল সরকারের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

১১.০০ বাজার সাথে সাথেই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয় পরীক্ষার প্রশ্ন।এ সময় পরীক্ষার কেন্দ্রের বিভিন্ন রুমগুলোতে পরিদর্শনে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে প্রশাসন।পরিদর্শন শেষে তিনি জানান,অংশগ্রহণকৃত সকল শিক্ষার্থীরা অনুকূল পরিবেশে এখন পর্যন্ত পরীক্ষা দিচ্ছে এবং এখন পর্যন্ত তেমন কোন অপ্রীতিকর ঘটনার তথ্য পাওয়া যায়নি।আমরা আশা করছি আগামীতে নজরুল বিশ্ববিদ্যালয়কে একটি আধুনিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে পারবো । বর্তমানে আমাদের পরীক্ষার্থী ধারণক্ষমতা প্রায় ১০ হাজারের উপরেএবং তা আগামী এক বছরের মধ্যে আরো তিন হাজার পরীক্ষার্থীর আসন বৃদ্ধি করা হবে।

 

এদিকে পরীক্ষা কে কেন্দ্র করে পরিবহনগুলোতে ছিল যাত্রীদের উপচে পড়া ভিড়। এতে পরীক্ষার্থী এবং অভিভাবকের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ ও পাওয়া যায়। এ সময় পরীক্ষার্থীর সঙ্গে আগত এক অভিভাবকের সঙ্গে কথা বল্লে তিনি জানান, ময়মনসিংহ বাইপাসথেকে বিশ্ববিদ্যালয় গামী সিএনজি গুলো ১২০০ টাকা করে ভাড়া নিচ্ছে। এ সময় মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমেবেশ কয়েকজন সিএনজি ড্রাইভারকে জরিমানা করা হয়।

 

উল্লেখ্য যে এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় জগন্নাথ, বিশ্ববিদ্যালয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, নজরুল বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়,যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,রবীন্দ্র বিশ্ববিদ্যালয়,হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,ইসলামী বিশ্ববিদ্যালয়,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ) পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়,বঙ্গবন্ধুর ডিজিটাল বিশ্ববিদ্যালয়,নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ মোট ২৪টি বিশ্ববিদ্যালয়েমানবিক বিভাগের বি ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ৯০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে।


আরও সংবাদ