• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:২০ অপরাহ্ন

নজরুল বিশ্ববিদ্যালয়ে “Orientation of EDGE Digital skills programme” সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ৬১
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

     মোঃ মোমিন ইসলাম
প্রতিনিধ, নজরুল বিশ্ববিদ্যালয়

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে “Orientation of EDGE Digital skills programme “ এর সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ ২৭ মার্চ বিকেল ৩.০০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে সিএসই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুজন আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ড.হুমায়ুন কবির, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম,বিজ্ঞান অনুশদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান এবং কলা অনুষদের ডিন মোসাঃ শবনাম সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক কর্মকর্তা এবং শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানে শুরুতেই ইউনুস আলী মেধাবৃত্তীর জন্য মনোনীত কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৫ শিক্ষার্থীর নাম ঘোষণা করেন একই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর সুজন আলী। এ সময় মনোনীত ওই পাঁচ শিক্ষার্থীর হাতে নগদ ৫ হাজার টাকা করে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর।

বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। আর এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষ জয় করেছে পুরো বিশ্বকে। প্রযুক্তির এই অপার সম্ভাবনা নিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্য করে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, বর্তমান প্রযুক্তির যুগে প্রযুক্তির ব্যবহার ছাড়া মানুষের জীবন অচল। প্রযুক্তির ক্ষেত্রে দক্ষতা থাকলে পড়ালেখা শেষ করে চাকরির জন্য শিক্ষার্থীদের চিন্তা করতে হবে না। তাই শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি তথ্য ও প্রযুক্তির ক্ষেত্রে দক্ষ হয়ে গড়ে উঠতে হবে। আমরা চেষ্টা করছি শিক্ষার্থীদের সেই কর্মমুখী শিক্ষা দেওয়ার এবং তা নিয়ে আমাদের কাজ চলমান রয়েছে।

বিশেষ অতিথির বক্তৃতায় ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান বলেন,প্রযুক্তির ব্যবহার ছাড়া মানুষের জীবন একেবারেই অচল। মানুষ তার হাতের ফোন থেকে শুরু করে কারিগরি ক্ষেত্রসহ সকল জায়গায় মানুষ প্রযুক্তি দ্বারা নিয়ন্ত্রিত। এই প্রযুক্তিকে যে ব্যক্তি যত বেশি তক্ষতার সহীত ব্যবহার করতে পারবে সে জীবনে তত দ্রুত সফলতা অর্জন করতে পারবে।

“ Orientation of EDGE Digital skills programme” সেমিনারের আহবায়ক এবং সিএসই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুজন আলী সভাপতির বক্তৃতায় বলেন, আমরা যদি যথাযথ দক্ষতা অর্জন করে তথ্য এবং প্রযুক্তি সদ্ব্যবহার করতে পারি তাহলে আমাদের অনার্স, মাস্টার্স শেষ করে হতাশায় ভুগতে হবে না।আমাদের এই প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীরা কিভাবে প্রযুক্তি সম্পর্কে দক্ষতা অর্জন করবে তা অর্জন করতে পারবে। আমাদের এই চলমান প্রশিক্ষণ শুধুমাত্র সিএসই বিভাগে সীমাবদ্ধ না থেকে আমরা সবার জন্য উন্মুক্ত করে দিতে চাই। আমরা চাই শিক্ষার্থীরা এই প্রশিক্ষণের মাধ্যমে চাকরির হতাশা থেকে মুক্তি হয়ে প্রযুক্তিকে কাজে লাগিয়ে তাদের জীবনে সফলতা অর্জন করুক।


আরও সংবাদ