• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী কাল ৪৮ বছরে বিদেশে গেছেন দেড় কোটির বেশি কর্মী: সংসদে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ৬০ শতাংশ আসন ফাঁকা রেখে বুটেক্সের প্রথম দিনের ভর্তি সম্পন্ন ভোটার উপস্থিতি সন্তোষজনক: ওবায়দুল কাদের হাকিমপুর উপজেলা পরিষদ নির্বাচনে কামাল হোসেন রাজ চেয়ারম্যান। কুবিতে ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জাল ভোট দেওয়ার চেষ্টা, যুবকের ৭ দিনের কারাদণ্ড ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জাল ভোট দেওয়ায় ১ জন যুবক আটক । ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায় শিল্পকলায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদ্‌যাপন

বায়ুদূষণে শীর্ষে কাঠমান্ডু, ঢাকার অবস্থান কত?

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ৪৩
শনিবার, ৯ মার্চ, ২০২৪

আজও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর। শনিবার (৯ মার্চ) সকাল ৯টা ৪৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেকক্সে (একিউআই) দেওয়া তথ্য মতে ১৭৯ স্কোর নিয়ে দূষণের তালিকায় সপ্তম স্থানে রয়েছে ঢাকা।

বায়ুদূষণের এ তালিকায় ১৯১ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে নেপালের কাঠমান্ডু শহর। আর দ্বিতীয় অবস্থানে থাকা সেনেগালের রাজধানী ডাকারের স্কোর ১৮৮, তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তানের লাহোর শহরের স্কোরও ১৮৮, চতুর্থ অবস্থানে থাকা ভারতের কলকাতা শহরের স্কোর ১৮৭ এবং ১৮১ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে ভিয়েতনামের হ্যানয় শহর।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বিশেষজ্ঞদের মতে দিনের পর দিন ঢাকায় বায়ু দূষণ বেড়েই চলেছে। এর তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুসারে, বিশ্বে বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যানসার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ বাড়ছে।


আরও সংবাদ