• সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামের নাগেশ্বরী সার্কেল হিসেবে সহকারী পুলিশ সুপার মাসুদ রানার যোগদান শেষ সময়ে রাত -দিন এক করে প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন । অন্যদিকে বিএনপি ভোট বর্জনের লিফলেট বিতরণে মরিয়া হয়ে উঠেছেন । মূকাভিনয় করতে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন ঢাবির সায়েম আকর্ষণীয় বেতনে চাকরি দেবে প্ল্যান ইন্টারন্যাশনাল যুবলীগ নেতাকে প্রকাশ্যে কোপাল দুর্বৃত্তরা সোনার দাম আরও বেড়েছে, ভরি এখন ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা ই-কমার্স প্রতিষ্ঠানে আটকে থাকা টাকা ফেরত দিতে কমিটি গঠন গাজীপুরের শ্রীপুর উপজেলা ইসির সিদ্ধান্ত স্থগিত, প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বহাল ধোনির ১১০ মিটার ছক্কাই চেন্নাইয়ের বিদায়ের কারণ সার্বজনীন পেনশন স্কিম নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষকরা

কুবিতে ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ১৩
বুধবার, ৮ মে, ২০২৪
কুবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) উদ্ভূত পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ করে দেওয়ার প্রতিবাদে এবং ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (৮ মে) ১২টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ভিসি বাংলোর সামনে অবস্থান করেন শিক্ষার্থী। পরে বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে মিছিল শেষ করে প্রধান ফটকে অবস্থান কর্মসূচি পালন করেন।

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, গত ৫ মে কুমিল্লা বিশ্ববিদ্যালয় আবাসিক হলসমূহ নিয়ে উপাচার্যের উসকানিমূলক ও মানহানিকর দাবি প্রত্যাহার করা এবং আবাসিক শিক্ষার্থীদের কাছে কক্ষ চাওয়ার দাবিতে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছিলাম কিন্তু প্রশাসন দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করায় শিক্ষার্থীদের এ অবস্থান কর্মসূচি।

কর্মসূচিতে এক শিক্ষার্থীরা বলেন, আমি আজ বাসায় গেলাম মা-বাবা বলল বের হয়ে যাও! তখন কেমন লাগবে আমার? বিশ্ববিদ্যালয়ে আমাদের অবস্থান এমন হয়েছে। উপাচার্য বলেছেন, হলের শিক্ষার্থীদের টাকা দিয়ে কিনে নেওয়া হচ্ছে, আমাদের কাছে নাকি অস্ত্র আছে এটা সম্পূর্ণ ভিত্তিহীন। ওনি এ বক্তব্য দিতে পারেন না। আমরা চাই ওনি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাইবে। আজ বা কাল হলগুলো যদি সিলগালা করে দেয় তাহলে আমরা কোথায় যাব? আমরা তো অনিরাপদ। যতদিন প্রশাসন আমাদের দাবি না মানবে ততদিন আমরা কর্মসূচি চালিয়ে যাব।

বিক্ষোভ মিছিলে অংশ নেওয়া সবুজ নামের এক শিক্ষার্থী বলেন, কোনো কারণ ছাড়া ক্যাম্পাস বন্ধ করে দিয়েছে প্রশাসন। এত অদূরদর্শিতা নিয়ে প্রশাসন চালানো যায় না। শিক্ষকদের সামান্য বিষয় সামলাতে না পেরে যদি ক্যাম্পাস বন্ধ করে দেন তাহলে শিক্ষার্থীদের ঝামেলা হলে প্রশাসনকে খুঁজে পাওয়া যাবে না। এ স্বৈরাচারী সিদ্ধান্ত শিক্ষার্থীরা মানে না। অতিদ্রুত ক্যাম্পাস খুলে দিন শিক্ষার্থীদের সেশনজট মুক্ত করুন।

দত্ত হলের আবাসিক শিক্ষার্থী রবিন চন্দ্র দাস বলেন, গত ৫ মে আমরা আবাসিক হলসমূহ রেজিস্ট্রার বরাবর প্রতিবাদলিপি জমা দেই। আজকে আমরা আবাসিক হলসমূহের শিক্ষার্থীরা জরুরি সিন্ডিকেট সভায় মিথ্যা তথ্য উপস্থাপন করে বিশ্ববিদ্যালয় ও হল সমূহ বন্ধের অবৈধ সিদ্ধান্ত প্রত্যাহার ও অবিলম্বে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবিতে ক্যাম্পাস গেটে আমরা অবস্থান কর্মসূচি করি। প্রশাসন যদি আমাদের বিশ্ববিদ্যালয় ও হলগুলো খুলে না দেয় তাহলে আমরা আরও কঠোরতম পদক্ষেপে যাব।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৯৩তম জরুরি সিন্ডিকেট সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় ও হলসমূহ বন্ধ ঘোষণা করা হয়।

 


আরও সংবাদ