• সোমবার, ২০ মে ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

নজরুল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় গবেষণা মেলার মোড়ক উন্মোচন

মুহাম্মাদ শিমুল হুসাইন
মুহাম্মাদ শিমুল হুসাইন / ১৪
বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

    মোঃ মোমিন ইসলাম
প্রতিনিধি, নজরুল বিশ্ববিদ্যালয়

গবেষণা হলো জ্ঞানের মজুদ বাড়ানোর জন্য সৃজনশীল এবং পদ্ধতিগত একটি কাজ।একটি গবেষণার বিষয় কে বোঝার জন্য প্রমাণ সংগ্রহ,সংগঠন এবং বিশ্লেষণ করা হয়।গবেষণার মূল উদ্দেশ্য হলো বাস্তবে কোন সমস্যার সমাধান করা।পক্ষপাত এবং ত্রুটির মূল উৎস নিয়ন্ত্রণ করার প্রতিবিশেষ মনোযোগ দেওয়া হয়। তাই শিক্ষা, গবেষণা, উন্নয়ন স্লোগান কে কেন্দ্র করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আয়োজন করা হলো দ্বিতীয় বারের মতো গবেষণা মেলা।

 

আজ ৮ ই মে বুধবার সন্ধ্যা ৭ টার সময় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায়ী প্রশাসন অনুসদের সামনের জয়ধ্বনিমঞ্চে দ্বিতীয় গবেষণা মেলার শুভ উদ্বোধন ঘোষণা করলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর। এ সময় সম্প্রসারণ ও পরিচালনা প্রকল্পের পরিচালক অধ্যাপক ড. মারজিয়া আক্তার এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সৌমিত্র শেখর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার কৃষিবিদ অধ্যাপক ড. হুমায়ুন কবির এবং ট্রেজারার অধ্যাপক ডক্টর আতাউর রহমানসো বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও কর্মকর্তা বৃন্দ।

 

এই সময় প্রধান অতিথির বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, বিশ্ববিদ্যালয় হল একটি গবেষণার জায়গা। সাধারণত একজন শিক্ষার্থী স্কুল এবং কলেজে পাঠ্যপুস্তকের মধ্যে পড়ালেখা সীমাবদ্ধ থাকে কিন্তু বিশ্ববিদ্যালয় সেটি থেকে পুরোপুরি ভিন্নএখানে কোন শিক্ষার্থী যদি তার সৃষ্ঠিশীল ক্রিয়াকে কাজে লাগিয়ে নতুন কিছু সৃষ্টি করতে পারে এবং তাআসতে হবে এবং সঙ্গতিপূর্ণ হয় তাহলে আমরা তা মেনে নিতে বাধ্য। একজন শিক্ষক এবং শিক্ষার্থী শুধুমাত্র গবেষণার মাধ্যমে তার সৃষ্টিশীল ক্রিয়াকে বিশ্বের দরবারে তুলে ধরতে পারে।তাই আমরা শিক্ষক এবং শিক্ষার্থীদেরকে গবেষণায় উদ্বুদ্ধ করতে আগামীতে অনুষদ ভিত্তিক গবেষণা প্রতিযোগিতার আয়োজন করব এবং বিজয়ী শিক্ষক শিক্ষার্থীদের কে আমরা পুরস্কৃত করবো।

 

বিশেষ অতিথির বক্তব্যে ডঃ হুমায়ুন কবির বলেন, আমরা সাধারণত ফলের মেলা, বই মেলা,বাণিজ্য মেলা কিংবা বিভিন্ন ধরনের পণ্য সামগ্রীর মেলা প্রায়ই দেখে থাকি।কিন্তু এ ধরনের গবেষণা ভিত্তিক মেলা বাংলাদেশে তেমনভাবে হয় না বললেই চলে। বাংলাদেশের দুই একটি বড় বিশ্ববিদ্যালয় ছাড়া কোন জায়গায় এই ধরনের গবেষণা মেলার আয়োজন যেখানে করা হয় না সেখানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখার কর্তৃক আয়োজিত এ ধরনের উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় কাজ।

 

গবেষণা মেলার বিষয়ে দর্শন বিভাগের সহকারী শিক্ষক অধ্যাপক তারিফুল ইসলাম বলেন,গবেষণা এবং উন্নয়ন এই ৩ টি মোটো কে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখার কর্তৃক আয়োজিত এই ধরনের গবেষণা মেলা আয়োজন একটি নিশ্চয়ই একটি প্রশংসনীয় কাজ যা নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় তারা বিশ্ববিদ্যালয় কর্তৃক এ ধরনের আয়োজনে অত্যন্ত আনন্দিত এবং ভবিষ্যতেও যাতে এ ধরনের আয়োজনবহাল থেকে সে দিকে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করে।

উল্লেখ্য যে গত ৬ তারিখ লটারির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোকে স্টল বরাদ্দ দেওয়া হয়। আজ ৮ তারিখ এবং আগামীকাল ৯ তারিখ ২ দিনব্যাপী এই গবেষণা মেলা চলবে। আগামীকাল ৯ তারিখ গবেষণা মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিখ্যাত খ্যাতিমান বিজ্ঞানী বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক ডক্. কায়কোবাদ ইসলাম । আয়োজিত এই গবেষণা বেলাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে উৎফুল্লতা লক্ষ্য করা যাচ্ছে,এর পাশাপাশি শিক্ষার্থীদের মনে জাগ্রত নানা প্রশ্নের দিকনির্দেশন আবার পাশাপাশি তারা গবেষণা মেলায় গিয়ে বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করতে পারছেন। এবারের গবেষণা মেলায় কলা, সামাজিক বিজ্ঞান, আইন, ব্যবসায় প্রশাসন, ইন্জিনিয়ারিং সহ মোট ৬ টি অনুষদের ২৪ টি বিভাগের পাশাপাশি ৩ টি ইনস্টিটিউট অংশগ্রহণ করছে।


আরও সংবাদ