• সোমবার, ২০ মে ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামের নাগেশ্বরী সার্কেল হিসেবে সহকারী পুলিশ সুপার মাসুদ রানার যোগদান শেষ সময়ে রাত -দিন এক করে প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন । অন্যদিকে বিএনপি ভোট বর্জনের লিফলেট বিতরণে মরিয়া হয়ে উঠেছেন । মূকাভিনয় করতে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন ঢাবির সায়েম আকর্ষণীয় বেতনে চাকরি দেবে প্ল্যান ইন্টারন্যাশনাল যুবলীগ নেতাকে প্রকাশ্যে কোপাল দুর্বৃত্তরা সোনার দাম আরও বেড়েছে, ভরি এখন ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা ই-কমার্স প্রতিষ্ঠানে আটকে থাকা টাকা ফেরত দিতে কমিটি গঠন গাজীপুরের শ্রীপুর উপজেলা ইসির সিদ্ধান্ত স্থগিত, প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বহাল ধোনির ১১০ মিটার ছক্কাই চেন্নাইয়ের বিদায়ের কারণ সার্বজনীন পেনশন স্কিম নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষকরা

কালবৈশাখীর ঝড়ে বিধ্বস্ত ঘরবাড়ি, খুঁটি ভেঙ্গে বিচ্ছিন্ন বিদ্যুৎ

মুহাম্মাদ শিমুল হুসাইন
মুহাম্মাদ শিমুল হুসাইন / ২৫
বুধবার, ৮ মে, ২০২৪

কালবৈশাখীর ঝড়ে ফেনীর উপকূলীয় সোনাগাজী উপজেলায় প্রায় ৩শ ৩৭টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা লন্ডভন্ড হয়ে পড়েছে। ভেঙে গেছে পল্লী বিদ্যুতের ২৪টির মতো খুঁটি। হেলে পড়েছে ২৮টি খুঁটি। গাছ ভেঙে বিদ্যুৎ সঞ্চালন লাইনের ওপর পরায় বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। এতে অন্তত প্রায় ৫৬ হাজার গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বন্ধ হয়ে পড়েছে।

সোমবার (৬ মে) দপুর থেকে পুরো উপজেলা ৩০ঘণ্টা বিদ্যুৎ বিহীন থাকার পর মঙ্গলবার (৭ মে) বিকেল থেকে কয়েকটি জায়গায় বিদ্যুৎ লাইন চালু করা হয়েছে। বিদ্যুৎ না থাকায় সোমবার রাত থেকে মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে যায়।

খোঁজ নিয়ে জানা যায়, সোমবার দুপুর থেকে রাত পর্যন্ত কালবৈশাখীর ঝড়ে বাড়ি ঘরের টিনের চালা উড়ে কয়েক কিলোমিটার দূরে আচড়ে পড়েছে। এ ছাড়া বেশকিছু দোকানপাট ও হাঁস, মুরগির খামারও ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি বিভিন্ন জায়গায় গাছপালা ভেঙে বিদ্যুতের তারের ওপর ঝুলে আছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এ উপজেলায় ঝড়ের আঘাতে ১৫২টি ঘর সম্পূর্ণ এবং ১৮৫টি ঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির সোনাগাজী জোনাল অফিসের ডিজিএম বলায় মিত্র বলেন, সোমবারের কালবৈশাখী ঝড়ে বিদ্যুতের খুঁটি ও মিটারও ক্ষতিগ্রস্ত হয়েছে। ২৪টির মতো খুঁটি ভেঙে বিদ্যুতের তারসহ মাটিতে পড়ে রয়েছে। এ ছাড়া ২৮টি খুঁটি হেলে পড়েছে। ২৪৫টি স্থানে তার ছিড়ে গেছে এবং ৩৩৯টি স্থানে তারের ওপর গাছ পরেছে। অনেক জায়গায় গাছ বিদ্যুতের তারের ওপর পরায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। পল্লী বিদ্যুতের লোকজন সড়ক থেকে বিদ্যুতের খুঁটি ও তার অপসারণের কাজ করছে। মঙ্গলবার বিকেল পর্যন্ত সোনাগাজী পৌর শহরসহ অনেক এলাকায় বিদ্যুৎ লাইন চালু করা হয়েছে।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান জানান, পৌর মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সচিবদের সঙ্গে কথা বলে জানা গেছে সোমবার দিনব্যাপী উপকূলীয় সোনাগাজী উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া প্রচণ্ড শক্তিশালী কালবৈশাখী ঝড়ে উপজেলার ৩শ ৩৭টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।


আরও সংবাদ