• রবিবার, ১৯ মে ২০২৪, ১১:২০ অপরাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামের নাগেশ্বরী সার্কেল হিসেবে সহকারী পুলিশ সুপার মাসুদ রানার যোগদান শেষ সময়ে রাত -দিন এক করে প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন । অন্যদিকে বিএনপি ভোট বর্জনের লিফলেট বিতরণে মরিয়া হয়ে উঠেছেন । মূকাভিনয় করতে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন ঢাবির সায়েম আকর্ষণীয় বেতনে চাকরি দেবে প্ল্যান ইন্টারন্যাশনাল যুবলীগ নেতাকে প্রকাশ্যে কোপাল দুর্বৃত্তরা সোনার দাম আরও বেড়েছে, ভরি এখন ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা ই-কমার্স প্রতিষ্ঠানে আটকে থাকা টাকা ফেরত দিতে কমিটি গঠন গাজীপুরের শ্রীপুর উপজেলা ইসির সিদ্ধান্ত স্থগিত, প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বহাল ধোনির ১১০ মিটার ছক্কাই চেন্নাইয়ের বিদায়ের কারণ সার্বজনীন পেনশন স্কিম নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষকরা

বুয়েটের শিক্ষার্থীরা দেড় মাস পর বসছেন পরীক্ষায়, নতুন রুটিন প্রকাশ

মুহাম্মাদ শিমুল হুসাইন
মুহাম্মাদ শিমুল হুসাইন / ১১
মঙ্গলবার, ৭ মে, ২০২৪
বুয়েটের শিক্ষার্থীরা দেড় মাস পর বসছেন পরীক্ষায়, নতুন রুটিন প্রকাশ

প্রায় দেড় মাস পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একাডেমিক কার্যক্রম পুরোপুরি সচল হতে যাচ্ছে। টার্ম ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। আজ মঙ্গলবার প্রকাশিত রুটিনে দেখা গেছে, আগামী ১১ মে থেকে বুয়েটের সব ব্যাচের শিক্ষার্থীদের টার্ম ফাইনাল পরীক্ষায় শুরু হবে। পরীক্ষা চলবে ৬ জুন পর্যন্ত।

পুনঃনির্ধারিত এই রুটিন অনুযায়ী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের লেভেল-১/টার্ম-১, লেভেল-২/টার্ম-১, লেভেল-৩/টার্ম-১, লেভেল-৪/টার্ম-১ এবং ২০২১-২০২২ শিক্ষাবর্ষের লেভেল-৪/টার্ম-২, লেভেল-৫/টার্ম-২ এর শিক্ষার্থীরা অংশ নেবেন।
বুয়েটে সাধারণত সব ব্যাচের টার্ম ফাইনাল পরীক্ষা একসঙ্গে শুরু হয়। পরীক্ষার পুরো সময়টাতে কোনো ব্যাচেরই ক্লাস থাকে না।

গত ৩০ মার্চে বুয়েটে টার্ম ফাইনাল পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। শেষ হওয়ার কথা ছিল ৮ মে। কিন্তু ছাত্ররাজনীতির বিরুদ্ধে চলমান আন্দোলনের অংশ হিসেবে ঈদের আগে ও পরে ধারাবাহিকভাবে পরীক্ষা বর্জন করেন বুয়েটের সব ব্যাচের শিক্ষার্থীরা। এমন প্রেক্ষাপটে ২০ এপ্রিল টার্ম ফাইনালের বাকি পরীক্ষাগুলো স্থগিত এবং শিক্ষার্থীদের বর্জন করা পরীক্ষাগুলোর তারিখ পুনর্নির্ধারণ করে আবার নেওয়ার সিদ্ধান্ত নেয় বুয়েটের একাডেমিক কাউন্সিল।

বুয়েটের একাডেমিক কাউন্সিলের ওই সভার সিদ্ধান্ত ছিল, পরীক্ষার বিষয়ে স্নাতক পর্যায়ের প্রতিটি ব্যাচের শ্রেণি প্রতিনিধিদের সঙ্গে নিজ নিজ বিভাগের বিভাগীয় প্রধানেরা প্রয়োজনীয়সংখ্যক বিভাগীয় শিক্ষকদের নিয়ে অতি দ্রুত আলোচনা করে পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণের প্রস্তাব প্রণয়ন করে পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করবেন এবং কর্তৃপক্ষকে অবহিত করবেন। সব বিভাগের সব ব্যাচের পরীক্ষার পুনর্নির্ধারিত তারিখের প্রস্তাব পাওয়ার পর দ্রুততম সময়ের মধ্যে সব বিভাগের বিভাগীয় প্রধানসহ সব শ্রেণি প্রতিনিধির সঙ্গে বুয়েটের উপাচার্য, সহ-উপাচার্য, ডিন ও সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে সভা করে আলোচনা করবেন এবং প্রস্তাব প্রণয়ন করবেন। সার্বিক পর্যালোচনা শেষে চূড়ান্ত প্রস্তাব একাডেমিক কাউন্সিলের অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

একাডেমিক কাউন্সিলের সেই সিদ্ধান্ত অনুযায়ী প্রথম ধাপের আলোচনার পর দ্বিতীয় ধাপে গত ৩০ এপ্রিল বুয়েটের পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ করা হয়। সেই রুটিন আজ প্রকাশ করা হলো।


আরও সংবাদ