• সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

লেখক পূরবী বসুর অবস্থা ‘সংকটাপন্ন’

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ১০
বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

স্বনামধন্য ছোটগল্পকার, বিজ্ঞানী ও প্রাবন্ধিক ড. পূরবী বসু স্ট্রোক করায় তাকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তার স্বামী সাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত জানিয়েছেন, গত মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টার দিকে পূরবী বসুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) সকালে জ্যোতিপ্রকাশ দত্ত গণমাধ্যমকে বলেন, মঙ্গলবার রাতে পূরবী স্ট্রোক করেন। আমরা তাৎক্ষণিক তাকে ক্লিভল্যান্ড ক্লিনিক ট্র্যাডিশন হাসপাতালে নিয়ে যাই। এরই মধ্যে তার মস্তিষ্কে জটিল অস্ত্রোপচার করা হয়েছে। তিনি এখন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন। ইতোমধ্যে সিটি স্ক্যানসহ বেশ কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এ মুহূর্তে তার শারীরিক অবস্থা সংকটাপন্ন। তবে গতকাল বুধবার বিকেলের দিকে তিনি হাত-পা নেড়েছেন। আজ চিকিৎসকরা তার শারীরিক অবস্থা সম্পর্কে বিস্তারিত জানাবেন।

পূরবী বসুর মেয়ে জয়ীষা দত্ত ফেসবুকে লিখেছেন, গত রাতে মা-র একটি বড় স্ট্রোক হয়েছিল এবং গত ২৪ ঘন্টা মস্তিষ্কের অস্ত্রোপচার, সিটি স্ক্যান এবং ভীতিকর পরিস্থিতিগুলির মধ্য দিয়ে যেতে হয়েছে। এ মুহূর্তে কেবল আপনাদের প্রার্থনাই কাম্য। আমরা আপনাকে ভালবাসি — মা, আপনি কতটা শক্তিশালী সুপারওম্যান, তা দেখার জন্য আমরা আবার সাক্ষী হওয়ার অপেক্ষায়।

১৯৪৯ সালে জন্মগ্রহণ করেন পূরবী বসু। তার লেখালেখির হাতেখড়ি ছোটবেলায় শুরু হলেও ১৯৮৯ সালে তার প্রথম বই প্রকাশিত হয়। তার গল্প ও প্রবন্ধে বারবার উঠে এসেছে সমাজের অবহেলিত ও নিপীড়িত মানুষের কথা এবং ধর্মীয় সংখ্যালঘু ও দরিদ্র জনগণের বিবরণ। কথাসাহিত্যে অবদানের জন্য তিনি ২০১৩ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।

পূরবী বসু পেশায় একজন বিজ্ঞানী। তিনি নিউইয়র্কের বিশ্ববিখ্যাত মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যানসার সেন্টারে গবেষণা ও কর্নেল ইউনিভার্সিটিতে অধ্যাপনা করেছেন। এ ছাড়াও ব্র্যাকের স্বাস্থ্য বিভাগের পরিচালক পদেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

 


আরও সংবাদ