• সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামের নাগেশ্বরী সার্কেল হিসেবে সহকারী পুলিশ সুপার মাসুদ রানার যোগদান শেষ সময়ে রাত -দিন এক করে প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন । অন্যদিকে বিএনপি ভোট বর্জনের লিফলেট বিতরণে মরিয়া হয়ে উঠেছেন । মূকাভিনয় করতে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন ঢাবির সায়েম আকর্ষণীয় বেতনে চাকরি দেবে প্ল্যান ইন্টারন্যাশনাল যুবলীগ নেতাকে প্রকাশ্যে কোপাল দুর্বৃত্তরা সোনার দাম আরও বেড়েছে, ভরি এখন ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা ই-কমার্স প্রতিষ্ঠানে আটকে থাকা টাকা ফেরত দিতে কমিটি গঠন গাজীপুরের শ্রীপুর উপজেলা ইসির সিদ্ধান্ত স্থগিত, প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বহাল ধোনির ১১০ মিটার ছক্কাই চেন্নাইয়ের বিদায়ের কারণ সার্বজনীন পেনশন স্কিম নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষকরা

বিপদে সাহায্যে আল্লাহর সন্তুষ্টি: মহানবী (সা.)-এর শিক্ষা

মুহাম্মাদ শিমুল হুসাইন
মুহাম্মাদ শিমুল হুসাইন / ১৪
বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

মুসলমানদের পরস্পরের প্রতি সহানুভূতি ও সাহায্যের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জনের শিক্ষা দিয়েছেন মহানবী (সা.)। বিপদে অন্যের সাহায্য করা ও দোষত্রুটি গোপন রাখার মাধ্যমে কিয়ামতের দিনে আল্লাহর অনুগ্রহ লাভের কথা বলা হয়েছে।

অন্য একটি হাদিসে হজরত আবু হুরায়রা (রা.)–র বরাতে জানা যায়। রাসুল (সা.) বলেছেন, ‘একদিন পথে এক ব্যক্তির খুবই তৃষ্ণা পেয়েছিল। সে একটি কূপ দেখতে পেয়ে তাতে নামল এবং পানি পান করে উঠে এল। তখন দেখতে পেল, একটি কুকুর তৃষ্ণার জ্বালায় জিহ্বা বের করে হাঁপাচ্ছে এবং তৃষ্ণা মেটাতে কাদামাটি খাচ্ছে। তখন লোকটি মনে মনে বলল, আমার যেমন ভীষণ তৃষ্ণা পেয়েছিল, এ কুকুরেরও ঠিক তেমনি তৃষ্ণা পেয়েছে। সে কূপে নেমে চামড়ার মোজা ভরে পানি নিয়ে এল এবং কুকুরকে পান করাল। ফলে আল্লাহ তার প্রতি সন্তুষ্ট হলেন এবং তাকে মাফ করে দিলেন।’ সাহাবিরা জিজ্ঞেস করলেন, ‘হে আল্লাহর রাসুল, পশুর ক্ষেত্রেও কি আমাদের জন্য প্রতিদান রয়েছে?’ উত্তরে তিনি বললেন, ‘প্রতিটি প্রাণীতেই সওয়াব রয়েছে।’ (বুখারি, হাদিস: ২৪৬৬)/><allha.


আরও সংবাদ