• সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

বিপিএলের প্লে অফে কে কার প্রতিপক্ষ

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ৩৬
রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৪

শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের গ্রুপ পর্বের লড়াই। নিশ্চিত হয়েছে পয়েন্ট টেবিলের সেরা চার দল। সবশেষ দল হিসেবে প্লে অফ নিশ্চিত করেছে ফরচুন বরিশাল। এর আগে গ্রুপের শীর্ষ দুই দল রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স নিশ্চিত করে প্লে-অফের কোয়ালিফায়ার-১। অন্যদিকে থেকে তৃতীয় দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

আর পয়েন্ট টেবিলের তলানির তিন দল হচ্ছে খুলনা টাইগার্স, সিলেট স্ট্রাইকার্স ও দুর্দান্ত ঢাকা। প্রথম ম্যাচ জিতলেও রেকর্ড টানা ম্যাচ ১১ হেরেছে রাজধানীর দল। ২ পয়েন্ট নিয়ে টেবিলের সবার নিচে ঢাকা।

এবার হতাশ করেছে গত আসরের রানার্স আপ সিলেট। ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে সাত দলের মধ্যে ষষ্ঠ স্থানে থেকে এবারের বিপিএল শেষ করেছে মাশরাফীর দল। আর দুর্দান্ত শুরুর পরও ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি খুলনা। টানা চার জয় দিয়ে শুরু করা খুলনা, বিপিএলের দশম আসর শেষ করে পয়েন্ট টেবিলের পাঁচে থেকে।

এদিকে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে রংপুর। গ্রুপ পর্বে ১২ ম্যাচে ৯ জয়ে ১৮ পয়েন্ট তাদের। সমান ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা। ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে বরিশাল। আর বরিশালের সমান ১৪ পয়েন্ট থাকলেও রান রেটে পিছিয়ে থাকায় টেবিলের চারে চট্টগ্রাম।

এদিকে রিজার্ভ ডে রাখার কারণে বিপিএলের প্লে-অফের সূচির পরিবর্তন আনা হয়েছে। ২৫ ফেব্রুয়ারির পরিবর্তে একদিন পিছিয়ে ২৬ ফেব্রুয়ারি করা হয় প্লে-অফ শুরুর দিন। এ দিন দুপুরে এলিমিনেটর ম্যাচে লড়বে পয়েন্ট টেবিলের তিন ও চার নম্বরে থাকা চট্টগ্রাম ও বরিশাল। এই ম্যাচে জয়ী খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ারে। আর পরাজিত দল বিদায় নেবে টুর্নামেন্ট থেকে।

এরপর একই দিন সন্ধ্যায় প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে রংপুর ও কুমিল্লা। এ ম্যাচের জয়ী দল জায়গা করে নেবে ফাইনালে। আর এই ম্যাচে হারলেও ফাইনালে ওঠার সুযোগ থাকবে পরাজিত দলের। ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে এলিমিনেটরে জয়ী দলের মুখোমুখি হবে তারা। আর টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১ মার্চ।

অন্যান্য বারের মতো এবারও প্লে-অফের সব ম্যাচ রাখা হয়েছে মিরপুরের হোম অব ক্রিকেটে। বাড়ানো হয়েছে টিকিটের দামও। গ্রুপপর্বে সর্বনিম্ন টিকিটের মূল্য ছিল ২০০ টাকা। কিন্তু প্লে-অফে করা হয়েছে ৩০০ টাকা। প্লে-অফের তিন ম্যাচ ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে।


আরও সংবাদ