• সোমবার, ২০ মে ২০২৪, ০৩:০১ অপরাহ্ন

কোপার প্রস্তুতিতে যতগুলো ম্যাচ খেলবেন মেসিরা

নিজস্ব প্রতিনিধি
নিজস্ব প্রতিনিধি / ১৮
শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪

কোপা আমেরিকা কাপের প্রস্তুতির লক্ষ্যে দুটি প্রীতি ম্যাচ খেলতে চেয়ে ছিল আর্জেন্টিনা। ১৮ মার্চ চীনের হাংজুতে বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ছিল নাইরেজিরা। আর ২৬ মার্চ বেইজিংয়ে আইভেরি কোস্টের বিপক্ষে খেলার কথা ছিল মেসি-ডি মারিয়াদের।

তবে হংকংয়ে লিওনেল মেসি না খেলায় তৈরি হয় জটিলতা। ইনজুরির কারণে হংকং একাদশের বিপক্ষে ইন্টার মায়ামির জার্সিতে মাঠে নামেননি আর্জেন্টাইন অধিনায়ক। সমর্থকদের ক্ষোভের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দুটি ম্যাচ বাতিল করে চীনের দুই শহর হাংজু ও বেইজিংয়ের ফুটবল কর্তৃপক্ষ।

জুনে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে কোপা আমেরিকা কাপ। এর আগে দুটি প্রীতি ম্যাচ বাতিল হওয়ায় বেশ বিপাকে পড়ে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচ আয়োজনের জন্য বিকল্প ভেন্যুর সন্ধানে নামে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)।

এবার নতুন খবর হচ্ছে চীনের ম্যাচ বাতিলের ধাক্কা সামলে এখন ৪টি ম্যাচ খেলার কথা ভাবছে বিশ্বচ্যাম্পিয়নরা। আর্জেন্টাইন গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, কোপা শুরুর কদিন আগে যুক্তরাষ্ট্রে দুটি প্রস্তুতি খেলার পরিকল্পনা করছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

চূড়ান্ত ঘোষণা না এলেও আর্জেন্টাইন গণমাধ্যমটি জানিয়েছে, সম্ভাব্য সেই দল দুটি হলো হন্ডুরাস ও ইকুয়েডর। এদের মধ্যে কোপায় অংশ নিচ্ছে লাতিন আমেরিকার দল ইকুয়েডর। কিন্তু এই প্রতিযোগিতায় খেলা হচ্ছে না হন্ডুরাসের। শেষ পর্যন্ত মহাদেশীয় এই আসরের আগে দুটি প্রস্তুতি ম্যাচের সূচি চূড়ান্ত করা যায়, তাহলে সেটা হবে আর্জেন্টাইনদের জন্য স্বস্তির।

অন্যদিকে পূর্ব নির্ধারিত তারিখে চীনে বাতিল হওয়া ম্যাচ দুটি অন্য ভেন্যুতে আয়োজনের পরিকল্পনা করছে এএফএ। সে ক্ষেত্রে আগে দুই প্রতিপক্ষ আফ্রিকা নেশন্স কাপের দুই ফাইনালিস্ট নাইজেরিয়া ও আইভেরি কোস্ট-ই এএফএর প্রথম পছন্দ।

এর আগে গত শনিবার আর্জেন্টিনা-নাইজেরিয়ার ম্যাচ বাতিল করার ঘোষণা দেয় হাংজু স্পোর্টস ব্যুরো। এক বিবৃতিতে তারা জানায়, ‘একটি বাণিজ্যিক ইভেন্ট হিসেবে একটি কোম্পানি এবং আর্জেন্টিনা ফুটবল দল ঠিক করেছিল। তবে ম্যাচের আয়োজকদের কাছ থেকে জানা গেছে, প্রীতি ম্যাচটি আয়োজনের মতো অবস্থা নেই। যে কারণে ম্যাচটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর কয়েক ঘণ্টা পর চীনের অন্য শহক বেইজিংও একই পথে হাঁটার সিদ্ধান্ত নেয়। এক বিবৃতিতে তারা জানায়, আর্জেন্টাইন অধিনায়ক যে ম্যাচটিতে অংশ নেবেন, এ মুহূর্তে সেই ম্যাচ আয়োজনের পরিকল্পনা করতে পারছেন না বেইজিং।


আরও সংবাদ